কর্মফল ভুগতেই হবে - Karma phala Bhugatei Habe - KrishnoKotha.com

কর্মফল ভুগতেই হবে - Karma phala Bhugatei Habe - KrishnoKotha.com


কর্মফল কি

কর্মফল হল আপনার করা সব ভালো, মন্দ কর্মের প্রাপ্তি। ছোট বেলা থেকেই শুনে আসছি যে যখন কোন মানুষ কিছু সমস্যার সম্মুখীন হয়েছে তখন তার মুখ থেকে বেরোনো শব্দ যে জানি না কোন কর্মের ফল পাচ্ছি। হয়ত কোন খারাপ কর্মেরই ফল এটি।

কর্মফল গীতা

কর্মফলের বাসনায় যুক্ত থেকো না, কারণ 'ফলেসক্তো নিবধ্যতে' অর্থাৎ ফলের আসক্তির ফলে কর্মবন্ধন দৃঢ় হয়। তাই গীতায় ফলের ইচ্ছা ত্যাগ করে কর্ম করার শিক্ষা দেওয়া হয়। যাঁরা কর্মফলের ইচ্ছা রাখে, তাঁরা দয়ার পাত্র হয় (কৃপণঃ ফলহেতবঃ)। কর্মফলের পরিণামের প্রতি লালসা বা কামনা থেকে বিষয়ের প্রতি আসক্তি বৃদ্ধি পায়।

কর্ণের রথের চাকা মাটিতে বসে গেলে তিনি তা মাটি থেকে তোলার জন্যে রথ থেকে নিচে নামেন। এসময় তিনি নিরস্ত্র ছিলেন... ভগবান শ্রী কৃষ্ণ তৎক্ষণাৎ অর্জুন কে কর্ণ কে বান মেরে হত্যা করার নির্দেশ দেন।

অর্জুনও ভগবানের কথা মতো কর্ণকে লক্ষ্য করে একেরপর এক বান নিক্ষেপ করে। যা কর্ণ কে ভয়ংকর ভাবে বিদ্ধ করে। এতে কর্ণ মাটিতে লুটিয়ে পড়ে।

মৃত্যু পূর্ববর্তী সময়ে মাটিতে লুটিয়ে পড়া কর্ণ ভগবান শ্রী কৃষ্ণ কে প্রশ্ন করেন, "এই তুমি ভগবান? এই তুমি করুনাময়? এই তোমার ন্যায্য বিচার ! যে একজন নিরস্ত্র কে হত্যা করার পরামর্শ দাও ? "

আমাদের পোষ্ট ভালো লাগলে অবশ্যই কমেন্ট করে জানাবেন....

আরো জানতে....


সচ্চিদানন্দময় ভগবান শ্রী কৃষ্ণ স্মিত হেসে জবাব দেন, "চক্রব্যূহে অর্জুন পুত্র অভিমুন্যও নিরস্ত্র হয়ে গেছিলো, যখন সকলে মিলে তাঁকে নৃশংস ভাবে হত্যা করেছিলে... তাঁর মধ্যে তুমিও ছিলে । তখন তোমার এই ধর্মজ্ঞান কোথায় ছিলো কর্ণ ? এ জগতে যে যেরূপ কর্ম করবে আমিও তাঁকে সেইরূপ কর্মফলই প্রদান করি। ইহাই আমার বিচার।"

অতএব... কর্ম করুন ভেবেচিন্তে। আপনি আজ কাউকে কষ্ট দিলে, যন্ত্রনা দিলে, অবজ্ঞা করলে, কারো দুর্বলতার সুযোগ নিলে.... আগামীতে আপনার জন্যেও সেই একই কর্মফল অপেক্ষা করে থাকবে এবং স্বয়ং তিনিই আপনাকে তা প্রদান করবেন।।

কিছু ট্যাগ সমূহ 

  • গীতা মাহাত্ম্য
  • গীতা ১১ অধ্যায়
  • গীতা জ্ঞান
  • গীতা অধ্যায়
  • গর্ভ গীতা
  • গীতা ৩য় অধ্যায়
  • গীতা ৪র্থ অধ্যায়
  • শ্রীমৎ ভাগবত গীতা

Next Post Previous Post
1 Comments
  • Byomkesh
    Byomkesh March 25, 2022 at 12:20 AM

    Hare Krishna ❤️

Add Comment
comment url
শ্লোক ও শ্লোকার্থমন্ত্র - Krishno-Kothaমূর্তিপূজা সম্পর্কে প্রশ্ন ও উত্তরভগবান শ্রী কৃষ্ণের অমৃত লীলা কথা৩০টি প্রনাম মন্ত্রের তালিকাযে সকল মানুষ গীতার জ্ঞান বুঝে নাহিন্দু ধর্মীয় বিষয়ক ১০০টি প্রশ্ন ও উত্তরশ্রীমদ্ভগবদগীতার-অর্জুন বিষাদ-যোগশ্রীমদ্ভগবদ্গীতার মাহাত্ম্য পড়ুনমঙ্গলাচরণ ( Moggolacoron )গীতায় যে ৫টি জিনিস সর্ম্পকে জানা পারিপ্রশ্ন ও উত্তর - Krishno Kothaশ্রী শ্রী দেবী সরস্বতী - Krishno Kothaসরস্বতী পুজোর আগে কুল (বরই) খাইনা কেন?মানুষের অবাধ মিলনের বিরাট বাধা স্বরূপে সাম্প্রদায়িকতাসর্বজীবের ভগবান শ্রীকৃষ্ণতুলসী তত্ত্বভগবান শ্রীকৃষ্ণের জীবনীনীতিশিক্ষামূলক গল্প২৮ টি নরকের মধ্যে অন্যতম "অসিপত্রবন"গুরু কে? যারা জানতে আগ্রহীপ্রতি বৃহস্পতিবার লক্ষ্মীপূজা করবেন কিভাবে?হিন্দু ধর্মের লোকেরা হাতে লাল সুতো বাঁধে কেন?শ্রী রামচন্দ্রের কিছু অমৃত বাণীপবিত্র_বেদ এর কিছু চমৎকার অমৃত বাণীরাধা কৃষ্ণের দিব্য সম্পর্কসিঁন্দুর সম্পর্কে তথ্যকলিযুগে ধর্ম নিয়ে এত রেষারেষির কারণসনাতন শাস্ত্র মতে মায়ের স্থান কোথায় সে সম্পর্কেনবধারা ভক্তি সম্পর্কেমৃত্যু রহস্য সম্পর্কেসনাতন শাস্ত্রে বর্ণিত একাদশী তত্ত্ব সম্পর্কেশ্রী কৃষ্ণের ভক্ত শুদ্ধ ভক্ত সর্বদা আমার হৃদয়ে থাকেনভগবান শ্রী কৃষ্ণের অষ্টশত নামগীতাপাঠ প্রসঙ্গ - Krishno Kothaগীতায় পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের বাণী