ত্রিতাপ দুঃখ কি এবং কেন? এ থেকে মুক্তির উপায় কি? - Krishnokotha.com

ত্রিতাপ দুঃখ কি এবং কেন? এ থেকে মুক্তির উপায় কি? - Krishnokotha.com
 ত্রিতাপ দুঃখ কি এবং কেন? এ থেকে মুক্তির উপায় কি? - Krishnokotha.com

জড় জগতে জীব তিন রকমের দুঃখের অধীন। ১.আধ্যাত্মিক, ২.আধিভৌতিক ও ৩.আধিদৈবিক দুঃখ।

লোক শিক্ষার জন্য শ্রীল সনাতন গোস্বামী শ্রীচৈতন্য মহাপ্রভুকে অত্যন্ত দীনতার সহিত জিজ্ঞেস করেছিলেন—

কে আমি', 'কেনে আমায় জারে তাপত্রয়'। 

ইহা নাহি জানি-- 'কেমনে হিত হয়'।। 

"আমি কে? কেন জড় জগতের তিনটি তাপ আমাকে নিরন্তর দুঃখ দেয়? আমি যদি তা না জানি, তা হলে কিভাবে আমার যথার্থ মঙ্গল সাধিত হবে?"

( সূত্রঃ শ্রীচৈতন্যচরিতামৃত, মধ্যলীলা, ২০/১০২ )

শ্রীচৈতন্যচরিতামৃতে বলা হয়েছে—

"কৃষ্ণ ভুলি’ সেই জীব অনাদি-বহিমুর্খ।

অতএব মায়া তারে দেয় সংসার-দুঃখ।।"

"পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণকে ভুলে জীব অনাদিকাল ধরে জড়া প্রকৃতির প্রতি আকৃষ্ট হয়ে রয়েছে। তাই মায়া তাকে এই জড় জগতে নানা প্রকার দুঃখ প্রদান করছে।"

( সূত্রঃ শ্রীচৈতন্যচরিতামৃত, মধ্যলীলা, ২০/১১৭ )

পূর্বে কোনকালে আমরা কৃষ্ণসেবা বর্জন করে সুখভোগের প্রতি মনোনিবেশ করেছিলাম তার ফলে মায়া-সুখ ভোগের উদ্দেশ্যে দুঃখময় জগতে পতিত হতে হয়েছে।

আরো জেনে রাখুন.....


#আধ্যাত্মিক দুঃখ হচ্ছে-দেহ ও মন জাত দুঃখ। যে জড় দেহটি ধারণ করে আমরা রয়েছি সেই দেহটি নানা ব্যাধি ব্যাথা বেদনার আকর। যার ফলে আমরা দুঃখ পাই। তারপর মনজাত দুঃখ--যেমন দৈহিক সম্বন্ধে সম্বন্ধিত আত্মীয় স্বজনের বিচ্ছেদ, মৃত্যুর কারণে দুঃখ। প্রিয় বস্তু হারানোর দুঃখ, অপ্রিয় বস্তুর সংযোগও দুঃখ।

#আধিভৌতিক দুঃখ হচ্ছে—অন্য জীবের দ্বারা প্রাপ্ত দুঃখ। যেমন বিষাক্ত পোকামাকড় জীব জন্তুর দংশন, চোর ডাকাতের উৎপাত, প্রতারকের ক্রিয়াকলাপ ইত্যাদি আমাদের দুঃখ প্রদান করে। 

#আধিদৈবিক দুঃখ হচ্ছে—দেবতাদের দ্বারা সংঘটিত যে দুঃখ। ভূকম্প, ঝড়, প্রবল বৃষ্টি, বন্যা, প্রচণ্ড গরম, কনকনে ঠাণ্ডা, অগ্নিকাণ্ড ইত্যাদি জনিত দুঃখ। প্রত্যেকেই কমবেশী এ সমস্ত দুঃখে মর্মাহত হয়। এই ত্রিবিধ দুঃখ থেকে সম্পূর্ণ মুক্তি পেতে হলে কৃষ্ণসেবা উন্মুখ মানসিকতা গ্রহণ করতে হবে।

"সৌভাগ্যক্রমে সেই বদ্ধজীব যখন সাধুসঙ্গে এসে পারমার্থিক গুরুদেবের আনুগত্যে কৃষ্ণভক্তি অনুশীলন করতে শুরু করে, তখন তার ভবদশা থেকে উত্তরণের উপায় হয়।"

"সাধু-শাস্ত্র-কৃপায় যদি কৃষ্ণোন্মুখ হয়।

সেই জীব নিস্তারে, মায়া তাহারে ছাড়য়।।"

( সূত্রঃ শ্রীচৈতন্যচরিতামৃত, মধ্যলীলা, ২০/১২০ )

দুঃখময় সংসারের পরপারে যাওয়ার জন্য শাস্ত্রের নির্দেশ রয়েছে—

"সাধুসঙ্গে হরিনাম এইমাত্র চাই।

সংসার জিনিতে আর কোন বস্তু নাই।।"

( সূত্রঃ শ্রীশ্রীপ্রেমবিবর্ত্ত )

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
শ্লোক ও শ্লোকার্থমন্ত্র - Krishno-Kothaমূর্তিপূজা সম্পর্কে প্রশ্ন ও উত্তরভগবান শ্রী কৃষ্ণের অমৃত লীলা কথা৩০টি প্রনাম মন্ত্রের তালিকাযে সকল মানুষ গীতার জ্ঞান বুঝে নাহিন্দু ধর্মীয় বিষয়ক ১০০টি প্রশ্ন ও উত্তরশ্রীমদ্ভগবদগীতার-অর্জুন বিষাদ-যোগশ্রীমদ্ভগবদ্গীতার মাহাত্ম্য পড়ুনমঙ্গলাচরণ ( Moggolacoron )গীতায় যে ৫টি জিনিস সর্ম্পকে জানা পারিপ্রশ্ন ও উত্তর - Krishno Kothaশ্রী শ্রী দেবী সরস্বতী - Krishno Kothaসরস্বতী পুজোর আগে কুল (বরই) খাইনা কেন?মানুষের অবাধ মিলনের বিরাট বাধা স্বরূপে সাম্প্রদায়িকতাসর্বজীবের ভগবান শ্রীকৃষ্ণতুলসী তত্ত্বভগবান শ্রীকৃষ্ণের জীবনীনীতিশিক্ষামূলক গল্প২৮ টি নরকের মধ্যে অন্যতম "অসিপত্রবন"গুরু কে? যারা জানতে আগ্রহীপ্রতি বৃহস্পতিবার লক্ষ্মীপূজা করবেন কিভাবে?হিন্দু ধর্মের লোকেরা হাতে লাল সুতো বাঁধে কেন?শ্রী রামচন্দ্রের কিছু অমৃত বাণীপবিত্র_বেদ এর কিছু চমৎকার অমৃত বাণীরাধা কৃষ্ণের দিব্য সম্পর্কসিঁন্দুর সম্পর্কে তথ্যকলিযুগে ধর্ম নিয়ে এত রেষারেষির কারণসনাতন শাস্ত্র মতে মায়ের স্থান কোথায় সে সম্পর্কেনবধারা ভক্তি সম্পর্কেমৃত্যু রহস্য সম্পর্কেসনাতন শাস্ত্রে বর্ণিত একাদশী তত্ত্ব সম্পর্কেশ্রী কৃষ্ণের ভক্ত শুদ্ধ ভক্ত সর্বদা আমার হৃদয়ে থাকেনভগবান শ্রী কৃষ্ণের অষ্টশত নামগীতাপাঠ প্রসঙ্গ - Krishno Kothaগীতায় পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের বাণী