শ্রীকৃষ্ণের পাদপদ্মে মতি করানো যায় ও আধ্যাত্মিক গভীর তত্ত্ব বোঝানো যায়। - KrishnoKotha.com

শ্রীকৃষ্ণের পাদপদ্মে মতি করানো যায় ও আধ্যাত্মিক গভীর তত্ত্ব বোঝানো যায়। - KrishnoKotha.com
শ্রীকৃষ্ণের পাদপদ্মে মতি করানো যায় ও আধ্যাত্মিক গভীর তত্ত্ব বোঝানো যায়। - KrishnoKotha.com

সকল কৃষ্ণ ভক্তের চরণে প্রণাম,  এখন আপনাদের জানাব দশ-বারো বছর বয়সের ছেলে মেয়েদের কিভাবে শ্রীকৃষ্ণের পাদপদ্মে মতি করানো যায়? আধ্যাত্মিক গৃভীর তত্ত্ব তাদের কিভাবে বোঝানো যায়? ভুল ত্রুটি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।

সরলমতি বালক-বালিকারা অতি সহজেই ভগবানের কথা গ্রহণ করতে পারে, জটিলমতি বয়স্ক ব্যক্তিরা তা পারে না। এক আচার্যের মুখে শুনেছিলাম- একজন বয়স্ক পণ্ডিত ব্যক্তিকে জিজ্ঞেস করা হয়েছিল, "মশাই বলুন তো- ভগবান কে?"

তখন তথাকথিত পণ্ডিত ব্যক্তি মুখ কুঁচকিয়ে বলতে লাগলেন- "তা সহজে বলা সম্ভব নয়। ভগবৎ-তত্ত্ব! সেটি খুব কঠিন তত্ত্ব। খুব গভীর তত্ত্ব। সকলের পক্ষে বোঝা সম্ভব নয়।" অথচ, কাছেই ছিল এক ছোট্ট শিশু। তাকে জিজ্ঞেস করা হল, "বল তো- ভগবান কে?" অমনি সে চিৎকার করে বলতে লাগল- "কৃষ্ণ! কৃষ্ণ! ভগবান কৃষ্ণ!"

শ্রীমদ্ভাগবতের কথা "কৃষ্ণস্তু ভগবান স্বয়ং"। তা পণ্ডিত ব্যক্তিটি জটিলবুদ্ধি হওয়ার জন্য বলতে না পারলেও সরলমতি শিশুটি সহজে বলতে পেরেছিল।

আরো জানুন...


এমন কি, প্রত্যক্ষ দেখছি যে, মন্দিরে যে সমস্ত শিশুরা আসে তারা অনেকেই অত্যন্ত কৌতুহলী হয়ে শ্রীবিগ্রহ, দেওয়াল চিত্র, ভক্তবৃন্দকে দর্শন করে। কেউ বলে- "কত সুন্দর রাধাকৃষ্ণ! এত সুন্দর! বাবা, আমাকে ছোট ছোট রাধাকৃষ্ণ এনে দেবে, আমি রোজ পুজো করব।" কখনও দেখি বড়রা ধমক দিয়ে বাচ্চাদের বকে- "চল্ চল্ আর দেখতে হবে না।" কারণ তাদের কাছে এমন কিছু আকর্ষণীয় নয়।

বেশির ভাগ মানুষের কাছে আকর্ষণীয় হচ্ছে নানা প্রজল্প, জড়জাগতিক আহার বিহার মৈথুন ইত্যাদি। বড়রা যদি ভক্তি সহকারে শ্রীকৃষ্ণের পাদপদ্মে মতি রেখে চলেন, তবে ছোটরা স্বাভাবিকভাবেই বড়দের কাছে ভক্তি শিক্ষার আলো লাভ করবে। বড়দের আচরণ যদি ভক্তবিরোধী হয়, তবে বড়দের কাছে ছোটরা সেই বদ-অভ্যাসই শিখবে। এই হচ্ছে আসল কথা। সেইজন্য ছোটদের ভক্তি-আনুকূল্যে রাখতে হলে সযত্নে বড়দের ভক্তি-আনুকূল্যে থাকতে হবে।

শ্রীকৃষ্ণের বাল্যলীলা কথা, তাঁর মধুর রূপ, ভগবানের কাছে প্রার্থনা, মহামন্ত্র কীর্তন, প্রণাম মন্ত্র- এই সব সহজেই শিখিয়ে দেওয়া যায়। শিশুদের বোধগম্য করে রামায়ণ মহাভারত আদি গ্রন্থের ভক্তিমূলক কাহিনী নিয়মিত বলতে হবে। এতে শিশুরা আকৃষ্ট হয়। ভগবানের সুন্দর সুন্দর ছবি, ভগবানের সুস্বাদু মহাপ্রসাদ, মধুর ভগবৎ-প্রীতি এবং উচ্চস্বরে হরিনাম কীর্তন ও নৃত্যের প্রতিও শিশুরা আকৃষ্ট হয়। অনেক সময় জটিল তত্ত্বকেও সহজ করে বোঝানো যায়। এই জন্য বড়দের দক্ষ এবং নিষ্ঠাপরায়ণ হতে হবে।

বাইবেলেও দেখা যায়, যিশুখ্রিস্ট ঘোষণা করেছিলেন- "শিশুর মতো সরল না হলে ভগবানের রাজ্যে প্রবেশ করা যাবে না।" 

আধুনিক জড় শিক্ষায় শিক্ষিত জটিল মস্তিষ্কসম্পন্ন বিষয়ী ব্যক্তিরা আধ্যাত্মিক তত্ত্ব হৃদয়ঙ্গম করতে পারে না। কিন্তু শিশুরা সরল ও কোমলমতি হওয়ার জন্য সহজে ভক্তিরাজ্যে প্রবেশ করতে পারে। তাদের শুধু কুসঙ্গ-দুঃসঙ্গ থেকে সরিয়ে সযত্নে কৃষ্ণসেবায় যুক্ত করাই বুদ্ধিমান ব্যক্তিদের কাজ।অবশ্য কখনও কখনও অভিভাবকের চেষ্টা এবং যত্ন সত্ত্বেও সন্তানেরা ভক্ত না-ও হতে পারে। তবুও অভিভাবকের কর্তব্য অভিভাবককে করতেই হবে।

জয় শ্রীকৃষ্ণ।

(যে কোনো রকম ভুল ত্রুটি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন)
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
শ্লোক ও শ্লোকার্থমন্ত্র - Krishno-Kothaমূর্তিপূজা সম্পর্কে প্রশ্ন ও উত্তরভগবান শ্রী কৃষ্ণের অমৃত লীলা কথা৩০টি প্রনাম মন্ত্রের তালিকাযে সকল মানুষ গীতার জ্ঞান বুঝে নাহিন্দু ধর্মীয় বিষয়ক ১০০টি প্রশ্ন ও উত্তরশ্রীমদ্ভগবদগীতার-অর্জুন বিষাদ-যোগশ্রীমদ্ভগবদ্গীতার মাহাত্ম্য পড়ুনমঙ্গলাচরণ ( Moggolacoron )গীতায় যে ৫টি জিনিস সর্ম্পকে জানা পারিপ্রশ্ন ও উত্তর - Krishno Kothaশ্রী শ্রী দেবী সরস্বতী - Krishno Kothaসরস্বতী পুজোর আগে কুল (বরই) খাইনা কেন?মানুষের অবাধ মিলনের বিরাট বাধা স্বরূপে সাম্প্রদায়িকতাসর্বজীবের ভগবান শ্রীকৃষ্ণতুলসী তত্ত্বভগবান শ্রীকৃষ্ণের জীবনীনীতিশিক্ষামূলক গল্প২৮ টি নরকের মধ্যে অন্যতম "অসিপত্রবন"গুরু কে? যারা জানতে আগ্রহীপ্রতি বৃহস্পতিবার লক্ষ্মীপূজা করবেন কিভাবে?হিন্দু ধর্মের লোকেরা হাতে লাল সুতো বাঁধে কেন?শ্রী রামচন্দ্রের কিছু অমৃত বাণীপবিত্র_বেদ এর কিছু চমৎকার অমৃত বাণীরাধা কৃষ্ণের দিব্য সম্পর্কসিঁন্দুর সম্পর্কে তথ্যকলিযুগে ধর্ম নিয়ে এত রেষারেষির কারণসনাতন শাস্ত্র মতে মায়ের স্থান কোথায় সে সম্পর্কেনবধারা ভক্তি সম্পর্কেমৃত্যু রহস্য সম্পর্কেসনাতন শাস্ত্রে বর্ণিত একাদশী তত্ত্ব সম্পর্কেশ্রী কৃষ্ণের ভক্ত শুদ্ধ ভক্ত সর্বদা আমার হৃদয়ে থাকেনভগবান শ্রী কৃষ্ণের অষ্টশত নামগীতাপাঠ প্রসঙ্গ - Krishno Kothaগীতায় পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের বাণী